মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০১০

ফেসবুকাল ক্লাসিকো

এল ক্লাসিকোকে ক্লাসিক করে তুলতে বার্সেলোনার চেষ্টার ত্রুটি ছিলো না। রিয়াল মাদ্রিদ ঠিক এঁটে উঠতে পারেনি বলেই হয়তো ম্যাচটি ক্লাসিকের উচ্চতায় উঠতে ব্যর্থ হয়েছে। নিজে বার্সেলোনা সমর্থক বলে হয়তো খেলার বিশ্লেষণে নিরপেক্ষতা বজায় রাখাটা কষ্টকর হবে, কাজেই বেলতলার ওদিকটাতে আর যাচ্ছি না। আজকে বরং টুকে দিলাম অন্যকিছু।

খেলার পূর্বে, খেলা চলাকালীন সময়ে কিংবা খেলার পরে খোমাখাতায় দূরের-কাছের বালক-বুড়ো 'বন্ধু'দের আপডেটানো স্ট্যাটাসসমুহের কিছু নিয়ে এই পোস্ট। ফলাফলের বাইরের ফুটবলের দৃশ্যমান অংশটুকু নিয়ে মানুষের যে আবেগ- এই পোস্ট ভবিষ্যতে তার স্মৃতি বিচরণের ক্ষেত্র হয়েই থাকুক না হয়। সকলেই কাছের মানুষ বলে আপাততঃ না বলেই ব্যবহার করলাম। মনক্ষুণ্ণ হলে তৎক্ষণাৎ জানাবি,জানিও, জানাবেন। [সেক্ষেত্রে আগাম দুঃখপ্রকাশও করে রাখছি।]



*****

১। কেষ্টাঃ
এই, কেউ ওদেরকে একটা ওড়না দে, সতর ঢাকুক...

২। ফাহিম শাফায়েত রহমানঃ
হাফ-টাইমে মরিনহো কেমনে লম্পঝম্প করতেসে সেইটার একটার ভিডিও কেউ জোগাড় করে দিলে তারে আমার আধাভাঙ্গা ল্যাপটপটা দিয়া দিমু।
৩। Samostatné Chůze Mohian
Thats call GUTS...love u CR

৪। ইশতিয়াক রউফ

Barca merely outscored Real. The outclassing was done by Real themselves when they signed a classless player and a classless coach.
 ৫। ইফতেখার কবির
‎"morinho -special one"-darun dekhale guru,tmr karonei ajke real 6 goal khayni...grand salute to u.........
৬। Md Shahriar Shamim Pappu
বার্সার খেলোয়াড়রা ভদ্রতা শিখলো না... অতিথি রিয়েল মাদ্রিদকে মাঝে মাঝে বল দিলে কি হয় তাদের??? ছি ছি ... তোমাদের মাঠে আসছে... একটু বল দাও তাদের...

৭। Margub ahmed
‎22 jon manush
eder moddhe 11 jon boxer r baki 11 jon footballer

৮। Nazibul Tehan
‎80min e Ekar Casillas er chaira de ma kainda bachi typ daranor style r amr aro 2hr khela dekhar eccha dekhe mone hoilo Albert Einstein jodi relativity niye ektu chupchap thakto tahole ajkei sei raat je raate ami bikkhato hoye jaitum:

৯। অদ্রোহঃ
কটি প্রশ্নঃ বার্সেলোনাকে ইভটিজিংয়ের অভিযোগে কি শাস্তি দেওয়া যায়?
একটি সিদ্ধান্তঃ সদরঘাট গাবতলীগামী স্পেশাল সার্ভিসের মত মিস্টার "স্পেশাল ওয়ান" মরিনহো আদপে কোন "মাল" নন, পুরাই নরমাল।
*****

শেষ কথাটা বলে নিই। ফুটবলের নিয়মিত দর্শকদের মোটা দাগে ভাগ করে আমি দুটো সুস্পষ্ট শ্রেণী লক্ষ করেছি। এ শ্রেণীকরণ সঠিক না ভ্রান্ত, তার বিচার সকলের নিজেদের কাছেই রাখা ভালো। প্রথম ভাগে যারা রয়েছেন, তারা দুটো ভিন্ন ক্লাবকে চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জেতানো পর্তুগীজ কোচ হোসে মরিনহোর ফুটবলীয় বা অফুটবলীয় পথ ধরে যে কোনো মূল্যে জেতাটাকে ফুটবলের পরমতম আরাধ্য বলে মানেন। দ্বিতীয় ভাগ সেটি মানেন না।

রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার মাঝে এই এল-ক্লাসিকো অন্ততঃ একটি কথা পরিষ্কার করে দিয়েছে। একুশ শতকের ফুটবলে এখনো পর্যন্ত যা সবচেয়ে 'স্পেশাল' , সেটি  স্বঘোষিত 'দ্যা স্পেশাল ওয়ান' নন- সেটি এফসি বার্সেলোনা। Mes Que Un Club- মোর দ্যান এ ফুটবল ক্লাব।

৫৪' এর হাঙ্গেরি, ৭৪' এর নেদারল্যান্ড অথবা ৮৬' এর ব্রাজিলের সুখস্মৃতি চারণে ব্যস্ত প্রবীণদের কষ্টকল্পনায় ভাগ বসানোর দরকার আর দেখি না। ভয়ংকর সুন্দর ফুটবলে এই বার্সেলোনা সে দাবি মিটিয়ে দিয়েছে। তাঁদের ধন্যবাদ।
    

২টি মন্তব্য:

  1. জ্ঞাণী মাইনসের পোষ্টে এই অজ্ঞাণীর নাম এবং তার স্ট্যাটাস ঠায় করে নেওয়ায় আমার নিজেকে ধন্য মনে হইতেস...।।BTW
    আমি ব্যক্তিগতভাবে মরিনহোরে পছন্দ করি না এবং স্পেশাল ওয়ান বলি না...। এবং এটা কখনো বলছি মনে পড়ে না
    আমি মানি ফার্জিরে এবং CR আমার পছন্দের
    Samostatné Chůze

    উত্তরমুছুন
  2. সৌমিক: তা বেশ তো, আমিও তো কোথাও বলিনি তুই এমনটা বলেছিস। ঐ যে বললাম, "এ শ্রেণীকরণ সঠিক না ভ্রান্ত, তার বিচার সকলের নিজেদের কাছেই রাখা ভালো।"...

    হ্যাপী ফুটবলিং

    উত্তরমুছুন