বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০০৯

পুরান চালে ভাত বাড়ে , কুইজারদের একদিন

- "আওরঙজেব"।
- " দিল্লী " ।
- " হাতি।"
- " হুঁ, কমনওয়েলথ ।"
- "পানি-ওয়ালা টা বলতো।"
- " চামড়ার মুদ্রা...!!!"
পাঠকের আতঙ্কিত হওয়ার কিছু নেই,উপরের অংশটি ওল্ড টেস্টামেন্ট থেকে তুলে দেয়া কোনো হিব্রু-লিপি নয়; বরং কোনো কুইযে অংশ নেয়ার প্রাক্কালে নটরডেম গোল্ডের এককালীন সদস্য আমি সুহান এবং রিফাতের মধ্যেকার আলাপচারিতার অংশ বিশেষ। আপাত অর্থহীন এ কথাগুলো তখন যে কি ভয়ানক অন্তঃসারযুক্ত বলে মনে হতো তা কুইজার মাত্র-ই জানেন। কুইজ নিয়ে আমার এ হঠাৎ মাতামাতি'র কারন আর কিছু নয়- বিগত ১৫ই জানুয়ারী ভি-এন-সি অডিটরিয়ামে অনুস্ঠিত হয়ে যাওয়া বিশ্ববিদ্যালয় পর্যায়ের কুইজটি।

একটা সহজ কুইজ । বলুনতো, " কুইজ কারা করে ??
"সহজ উত্তর,-" আঁতেলরা " ( এখানে আমি নিজেকে আঁতেল বলেই দাবি করছি, যদি ও তা নিয়ে আমার বন্ধু-মহলে দ্বিমত রয়েছে... ) । সত্যি বলতে কি; ডি.ইউ, বুয়েট , আই.বি.এ , ডি.এম.সি- তে স্কুল/কলেজ/ ব্যাচ/ ডিপার্টমেন্ট নির্বিশেষে এতো বেশি কুইজারের সরব পদচারনা রয়েছে, যে প্রাথমিক ভাবে এ উত্তরটি-ই সঠিক বলে মনে হতে পারে। কিন্তু একটা 'ক্লু' দিই, ভাবুন ভালো করে। 'একজন ভালো ছাত্র' কেবল গাজি আজমলের বইয়ের ৩৭ পৃস্টার অংশ বিশেস মুখস্থ বলতে পারে, 'একজন আন্ডারগ্রাউন্ড ফূটবলার ' কেবল বলতে পারে আন্দ্রেই শেভচেঙ্কো আগে কোন ক্লাবে খেলতেন; ধানমন্ডির একজন তথাকথিত 'ডিজুস পোলা' বলতে পারে মেটালিকা'র লীড কার হাতে; কিন্তু এর সবকিছু একত্রে জানতে হলে আপনাকে আসতে হবে একজন কুইজারের কাছেই। তাই, এ রাউন্ডের সঠিক উত্তর হলো -" কেবল বহুমুখী প্রতিভাধরেরা-ই কুইজ করে।"


১৫-ই জানুয়ারী , ২০০৯ এর কুইজটি সংগত কারনেই কিউ.বি সদস্যদের দীর্ঘকাল স্মরনে থাকবে। আমার জানা-মতে ( যে জানার পরিধি নিতান্তই ক্ষুদ্র...) ভার্সিটি পর্যায়ে এটি প্রথম সংগঠিত কুইজ। হাতে গোনা যে কয়েকজন কুইজার শুরু করেছিলেন কিউ.বি এর যাত্রা, তারা আজ আশান্বিত হতেই পারেন এর ভবিষ্যত নিয়ে; প্রোগ্রামটি যে ছিলো কেবল কিউ.বি এর নিজস্ব ব্যানারে, আজকের প্রোগ্রাম যে ছিলো কেবল কিউ.বি এরই । মানি পরিধি ছোটো, মানি স্বল্পসময়ে আয়োজিত, মানি আকাংখিত সকলে উপস্থিত না থাকায় প্রোগ্রামের ঔজ্জল্য কমে গেছে অনেকখানি; কিন্তু প্রথম প্রোগ্রাম তো ! ! এখন থেকে প্রতিরাতে ঘুমুতে যাবার আগে অসংখ্য স্বপ্নের সাথে ' আগামীকাল হয়তো আরেকটা কুইজ এর ইনভাইটেশন পাবো। ' এই যে স্বপ্ন-টার যুক্ত হওয়া, এটাকেই তো আজকের প্রোগ্রামের বড়প্রাপ্তি বলে মানি।

ভণিতা ছেরে আসি দিন বর্ণনায়। চিরায়ত বাঙ্গালী 'কুইজ সংস্কৃতি'র ধারা রক্ষায় ঘন্টাদু'য়েক বসে থাকার পর দর্শকেরা হঠাৎ-ই নড়ে বসলো। কুইজমাস্টার অনু ভাই 'ইয়াহু , আই এম ব্যাক' বলে অনুষ্ঠান শুরু করেছেন। কিংবদন্তী এই প্রবাসী কুইজার জানালেন যে অল্প দিনের জন্যে দেশে বেড়াতে এসেও তিনি এই কুইজ পরিচালনার দায়িত্ব পেয়ে অত্যন্ত খুশি। তিনি জানালেন যে প্রবাস জীবনে তিনি এই কুইজ মিস করেছেন প্রচন্ডভাবে, এবং...পরবর্তী দুই ঘন্টা ধরে আমরা প্রতি মুহুর্তে জানলাম আমরাও তাকে মিস করবো প্রচন্ডভাবে। হ্যাটস অফ টু ইউ, অনু ভাই !!!!

কুইজ এর বর্ননা আর কী দেবো ! তরুন প্রজন্মের সামনে অপু ভাই- সেতু ভাই রীতিমত ন্যাক্কারজনক দৃস্টান্ত স্থাপন করলেন !! কোথায় ছোটো ভাইদের একটু উৎসাহ দেবেন , তা না ; বরং অমানবিক সব প্রশ্নের উত্তর দিয়ে পদে পদে তারা আমাদের বোঝালেন ভাল কুইজার-রা কী বস্তু । এহেন পারফরম্যান্সে ফেসবুকে ইতিমধ্য 'অপু ভাই- সেতু ভাই ফ্যান ক্লাব' খুলে গেছে বোধ করি। তলিয়ে দেখলে হয়তো দেখবো ভি-এন-সি অডিটরিয়ামে উপস্থিত থাকা শ'দুয়েক বংগীয় ললনা (পড়ুন, 'ভিকিয় ললনা') সে ফ্যান-ক্লাবের সদস্য !! কোথায় ম্যাথু হেইডেন, দেখে নিন- বয়স এ যুগে ও কোনো সমস্যা নয় !

অনিয়মিত হলেও প্রতিভার ঝলক বরাবরের মতই দেখিয়েছেন রুশাফি ভাই- পাপ্পু ভাই- তাসনিম ভাই। অর্ক এবং মিশু ও ছিলো যথারীতি দুর্দান্ত। আমাদের সম্বন্ধে আর অধিক কী বলবো, 'এ বিষয়ে আমি আবার , মানে একটু 'মেফিস্টোফিলিস' ,মানে একটু বিনয়ী কী না !! ' ...( আরেকটু আঁতলামি, বলুনতো, এই উক্তিটি কোন চরিত্রের ?? !!)

সশরীরে না থেকেও ভি-এন-সি অডিটরিয়ামে থেকে গেলেন অঙ্কন ভাই, আসিফ ভাই, এবং অতি অবশ্য-ই হাবিব ভাই (আজকের কুইজটা বড় নিরুত্তাপ গেছে কী না, কুইজমাস্টার এর সাথে তর্কটা বড় প্রয়োজন ছিলো !!)

ভি-এন-এস-সি' এর সৌজন্যে 'সামান্য আপ্যায়নে'র পর আমরা বেরিয়ে এলাম রাস্তায়। রুশাফি ভাই, সেতু ভাই এর অর্থায়নে চললো আমাদের চা-পান (তা চলবে না ?? দুটো ঘন্টা কোনো উত্তর না দিয়ে চুপচাপ বসে থাকতে কী পরিশ্রমটাই না গেছে ভাবুন একবার !!!) । বেলা প্রায় সাড়ে তিন পর্যন্ত মাঝ রাস্তায় চললো 'আঁতেলকুল শিরোমনি'-দের এক তুখোড় আড্ডা। সে আড্ডায় যেমন থাকলো স্ট্যানলী কুবরীক থেকে শুরু করে মাহিদ হাসান জিতু ভাই-এর দুর্দান্ত কুইজ উপস্থাপনার মতো মহা গুরুত্বপুর্ন বিষয়, তেমনি থাকলো আকিফের ইন্টার পরীক্ষার মতো জাগতিক তুচ্ছ বিষয় ও !!!

নাহ, একেবারে অকৃতজ্ঞ আমি নই। একটা অসম্ভব বড় ধন্যবাদ থাকলো কিউ.বি'র প্রানভোমরাদের জন্যে , এনাম - ওয়াহিদ - আকিফ - রাকা - সিফাত- সানি এবং নাম ভুলে যাওয়া আরো যারা ছিলে মঞ্চের পেছনে। (মুশফেকা-কে 'আন্তরিক' নয়, বরং 'উদরীয়' ধন্যবাদ সেই সুস্বাদু কেকটির জন্যে - যা তুমি ভি-এন-এস-সি'র খরচ কমাতে বাসা থেকে নিয়ে এসেছিলে...)।

অডিটরিয়ামের জন্যে ভি-এন-এস-সি' কে একটা স্পেশাল তালি, আর আমার কুইজ পার্টনার থাকার জন্যে রিফাতকে একটা স্পেশাল গালি !!!

1 টি মন্তব্য: